আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ ইং

শাহজাদপুরে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক :

সিরাজগঞ্জের শাহজাদপুরে ভাষা আন্দোলনে শহিদ ভাষা সৈনিকদের শ্রদ্ধার সাথে স্মরণ, তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন, সর্বস্তরে বাংলা ভাষা চালুর প্রত্যয় নিয়ে যথাযথ মর্যাদায় মহান শহিদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সোমবার শাহজাদপুর উপজেলা প্রশাসন দিনব্যাপী নানা কর্মস‚চী পালন করে।
কর্মসূচির মধ্যে ছিলো, একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহিদদের স্মৃতির প্রতি শ্রদ্ধাঞ্জলি, চিত্রাংকন প্রতিযোগীতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা ও পুরষ্কার বিতরণ।

রাত ১২ টা ১ মিনিটে শাহজাদপুর সরকারি কলেজ প্রাঙ্গণের কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও ভাষা শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচীর সূচনা ঘটে। সকাল ১০ টায় উপজেলা শহিদ স্মৃতি সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার শাহ মোঃ শামসুজ্জোহার সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ-৬ আসনের এমপি ও বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান প্রফেসর আজাদ রহমান প্রমুখ।
এছাড়াও সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশে’র উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহিদ দিবস পালিত হয়েছে।

সকাল ১১ টায় শাহজাদপুর রবীন্দ্র কাছারি বাড়িতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের উদ্যোগে কাছারি বাড়ির ঐতিহাসিক বকুল তলায় ২১শে ফেব্রæয়ারি ও শহিদ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এর ভিসি অধ্যাপক শাহ আজম শান্তনু এর সভাপতিত্বে ২১শের চেতনা নিয়ে বক্তব্য রাখেন,

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আব্দুল খালেক, স্থানীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা, আমেরিকার এরিজোনা বিশ্ববিদ্যালয়ের ফেলো ড. প্রিসিলা খান মলি।

এছাড়াও রবীন্দ্র বিশ্ববিদ্যালয় এর পক্ষ থেকে দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। এসময়ে উপস্থিত ছিলেন বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ